ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪

প্রমাণ করে দেন যে, আল-জাজিরা যা বলছে এটা সঠিক না :গয়েশ্বর

তিনি বলেছেন, গলাবাজি, চাপাবাজি ছেড়ে সঠিকভাবে আপনি মোকাবিলা করেন। প্রমাণ করে দেন যে, আল-জাজিরা যা বলছে এটা সঠিক না, সত্য না মিথ্যা। এই কাজটুকু করতে এত কষ্ট কেন?” শুক্রবার বেলা ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে গয়েশ্বর রায় এসব কথা বলেন।


বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে এই কর্মসূচি পালন করে ২০–দলীয় জোটের শরিক দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)। গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করে আল-জাজিরা।


গয়েশ্বর বলেন, আল-জাজিরার ঘটনা নিয়ে আপনাদের তো এতটা পেট খারাপ হওয়ার কথা না। কারণ আপনাদের হজম শক্তি কম না। অনেক কিছু হজম করেছেন।… এটা তো লক্ষ ঘটনার একটা মাত্র। এটাতে মাথা খারাপ হওয়ার এত কি হল?


বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের উদ্যোগের সমালোচনা করে তিনি বলেন, ‘জিয়াউর রহমান শেখ মুজিবুর রহমানের নেতৃত্বকে মেনে তার অবর্তমানে স্বাধীনতার ঘোষণা করেছিলেন। অর্থাৎ শেখ মুজিবুর রহমান জেলখানায় থাকলেও তার না পারা কাজটি জিয়াউর রহমান করেছিলেন। এ জন্য আমি ভেবেছিলাম, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আওয়ামী লীগের পক্ষ থেকে জিয়াউর রহমানকে মরণোত্তর সংবর্ধনা দেওয়া হবে। যে কাজ তাদের করার কথা ছিল, তারা করে নাই।’


জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সমালোচনা করে গয়েশ্বর বলেন, ইদানিংকালে অসংখ্য ভুয়া মু্ক্তিযোদ্ধা বানানো হয়েছে। অনেকে ভুয়া মু্ক্তিযোদ্ধার সনদ দিয়ে ভাতা তুলছেন, চাকরি করছেন। এসব দেখে মনে হয়, সম্মুখযুদ্ধের মুক্তিযোদ্ধার চেয়ে তাদের অবদান বেশি।


সরকারকে গণতন্ত্রের পথে ‘ফিরে আসার’ আহ্বান জানিয়ে এই বিএনপি নেতা বলেন, এটা রাজতন্ত্রের দেশ না। রাজা যুদ্ধ করে পরাজিত হলে আরেক রাজা আসে। প্রজারা প্রজার জায়গায় থাকে। এটা জনগণের দেশ। জনগণের দেশটা জনগণের মত চলতে দেন, জনগণের দেশটা জনগণের কাছে ছেড়ে দেন।


স্বেচ্ছায় পদত্যাগ করে একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে সরকারের প্রতি আহ্বান জানান গয়েশ্ববর। মানববন্ধন থেকে জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানানো হয়।


সংগঠনের চেয়ারম্যান কে এম আবু তাহেরের সভাপতিত্বে মানববন্ধনে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, ইসলামী ঐক্য জোটের ভাইস চেয়ারম্যান শওকত আমীন বক্তব্য দেন।

ads

Our Facebook Page